কণার গতিতত্ত্ব (Kinetic Theory Of Particles)

কণার গতিতত্ত্ব (Kinetic Theory Of Particles)




সকল পদার্থ ক্ষুদ্র ক্ষুদ্র কণা দ্বারা গঠিত। এই ধারণা মানুষের বহুযুগ পূর্ব থেকেই আছে। পদার্থ হচ্ছে যার নিজস্ব ধর্ম আছে, ভর আছে, স্থান দখল করতে পারে। বিভিন্ন পদার্থের ভৌত অবস্থা একই তাপমাত্রায় বিভিন্ন হয়। ভৌত অবস্থা বলতে পদার্থের বাহ্যিক অবস্থা কে বোঝায়। 
যেমন - কোন পদার্থ কঠিন অবস্থায়, আবার কোন পদার্থ তরল অবস্থায় এবং কোন পদার্থ গ্যাসীয় অবস্থায় বিরাজ করে। সকল পদার্থ কঠিন, তরল ও গ্যাসীয় এই তিন ভৌত অবস্থায় থাকতে পারে। এ ভৌত অবস্থা গুলি তাপমাত্রার উপর নির্ভর করে। তাপমাত্রা পরিবর্তন করলে পদার্থের ভৌত অবস্থারও পরিবর্তন ঘটে। সকল পদার্থ একই তাপমাত্রায় একই ভৌত অবস্থায় থাকে না। তাপমাত্রা পরিবর্তন করলে পদার্থের ভৌত অবস্থার পরিবর্তন ঘটে।
যেমন - পানিকে যদি আমরা 100 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় উত্তপ্ত করি তবে পানি বাষ্পে পরিণত হয়। আবার পানিকে যদি আমরা জিরো ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় নিয়ে আসি তবে পানি বরফে পরিণত হয়। পানির তাপমাত্রা পরিবর্তন করলে ভৌত অবস্থা অর্থাৎ কঠিন, তরল ও গ্যাসীয় অবস্থার রূপান্তর ঘটে। 

কঠিন অবস্থায় পদার্থের কণা গুলোর মধ্যে আন্তঃআণবিক আকর্ষণ বল সবচেয়ে বেশি থাকে। ফলে কঠিন পদার্থের কণাগুলি একে অপরের খুব নিকটে থাকে। এই অবস্থায় কণাগুলির মধ্যে আন্তঃআণবিক আকর্ষণ বল বেশি থাকার জন্য এদের মধ্যে গতিশক্তি থাকে না।
এ অবস্থায় কণাগুলি পাশাপাশি অবস্থান করে শুধু কম্পিত হয়। কঠিন পদার্থের কণাগুলির আন্তঃআণবিক আকর্ষণ বল বেশি থাকার জন্য কঠিন পদার্থের আকার ও আয়তন দুটোই আছে। 

কঠিন পদার্থকে তাপ দিলে কঠিন পদার্থের মধ্যে আন্তঃআণবিক আকর্ষণ বল কিছুটা ভেঙ্গে গিয়ে তা তরলে পরিণত হয়। তরল পদার্থের আন্তঃআণবিক আকর্ষণ বল হ্রাসের সাথে গতিশক্তি বৃদ্ধি পায়। ফলে তরল পদার্থের কণাগুলি কিছুটা গতিশীল থাকে। তরল অবস্থায় কণাগুলির আন্তঃআণবিক আকর্ষণ বল কঠিন পদার্থের থেকে কিছু কম এবং গতিশীল হওয়ার জন্য তরল পদার্থের শুধুমাত্র আয়তন আছে, কিন্তু আকার নেই। 

তরল পদার্থকে তাপ দিলে তাদের মধ্যে বিদ্যমান আন্তঃআণবিক আকর্ষণ বল সম্পূর্ণ ভেঙে দিয়ে গ্যাসীয় পদার্থে পরিণত হয়। গ্যাসীয় পদার্থ গুলির মধ্যে আন্তঃআণবিক আকর্ষণ বল সবচেয়ে কম হওয়ার জন্য গ্যাসীয় পদার্থের কণাগুলির মধ্যে গতিশক্তি সবচেয়ে বেশি হয়। এজন্য গ্যাসীয় পদার্থের কণাগুলি একে অপরের চেয়ে অনেক দূরে দূরে অবস্থান করে। গ্যাসীয় পদার্থের কণাগুলির আন্তঃআণবিক আকর্ষণ বল সবচেয়ে কম এবং সবচেয়ে বেশি গতিশীল হওয়ার জন্য গ্যাসীয় পদার্থের নির্দিষ্ট কোন আকার ও আয়তন নেই। গ্যাসীয় পদার্থ যেকোনো আয়তনের পাত্রে যেকোন পরিমান ই রাখা হোক না কেন তা পাত্রের সমস্ত আয়তন দখল করে।

কঠিন পদার্থ <---->  তরল পদার্থ <------>গ্যাসীয় পদার্থ

কঠিন পদার্থকে তাপ দিলে তরলে পরিণত হয়, আবার তরল কে তাপ দিলে গ্যাসে পরিণত হয়। বিপরীতভাবে গ্যাসীয় পদার্থের তাপ অপসারণ করলে তা তরলে পরিণত হয় এবং তরল পদার্থের তাপ অপসারণ করলে তা কঠিন পদার্থে পরিণত হয়।

Comments

Popular posts from this blog

কপার(Cu) ও ক্রোমিয়ামের(Cr) ইলেকট্রন বিন্যাস ব্যতিক্রম কেন?

মুক্তজোড় ইলেকট্রন ও বন্ধন জোড় ইলেকট্রন কাকে বলে।

জারণ সংখ্যা নির্ণয়ের সহজ পদ্ধতি।

COD ও BOD কাকে বলে?

জারক ও বিজারক কাকে বলে? কিভাবে জারক ও বিজারক সহজেই চেনা যায়।

সালফার পরিবর্তনশীল যোজনী প্রদর্শন করে কেন?

প্রাইমারি স্ট্যান্ডার্ড ও সেকেন্ডারি স্ট্যান্ডার্ড পদার্থ কাকে বলে?

মোলার গ্যাস ধ্রুবক এবং এর মাত্রা, তাৎপর্য ও মান নির্ণয়।

প্রতীক ও সংকেতের মধ্যে পার্থক্য কি?

রাদারফোর্ড ও বোর পরমাণু মডেলের মধ্যে তুলনা।