তড়িৎ বিশ্লেষণ কি?

তড়িৎ বিশ্লেষণ কি?

 

তড়িৎ বিশ্লেষণঃ 

তড়িৎ বিশ্লেষণ হলো এমন একটি প্রক্রিয়া, যে প্রক্রিয়ার মাধ্যমে বিগলিত বা দ্রবীভূত তড়িৎ বিশ্লেষ্যের মধ্য দিয়ে বিদ্যুৎ পরিবহনের সময় তড়িৎ বিশ্লেষ্যের বিয়োজন বা রাসায়নিক পরিবর্তন ঘটে।

যেমনঃ বিগলিত সোডিয়াম ক্লোরাইডের (NaCl) মধ্যে দিয়ে তড়িৎ প্রবাহ চালনা করলে, ধনাত্মক তড়িৎদ্বার বা অ্যানোডে ক্লোরিন গ্যাস উৎপন্ন হয়। অপরদিকে ঋনাত্বক তড়িৎদ্বার বা ক্যাথোডে সোডিয়াম ধাতু সঞ্চিত হয়।

 তড়িৎ বিশ্লেষণের কৌশলঃ

কঠিন অবস্থায় তড়িৎ বিশ্লেষ্য পদার্থের আয়নসমূহ কেলাসের মধ্যে নির্দিষ্ট স্থানে দৃঢ়ভাবে আবদ্ধ থাকে। কঠিন কেলাসে আয়ন মুক্ত অবস্থায় থাকে না। সেইজন্য কঠিন অবস্থায় এরা বিদ্যুৎ পরিবহন করে না। বিগলিত বা দ্রবীভূত অবস্থায় আয়নসমূহ মোটামুটি স্বাধীনভাবে বিচরণ করে। যেমনঃ বিগলিত বা দ্রবীভূত অবস্থায় সোডিয়াম ক্লোরাইডের সোডিয়াম আয়ন (Na+) ও ক্লোরাইড আয়ন (Cl-) সমূহ মোটামুটি মুক্ত অবস্থায় চলাচল করে। এ দ্রবণে দুটি তড়িৎদ্বার প্রবেশ করিয়ে তাদের মধ্যে ব্যাটারির সাহায্যে বিভব পার্থক্য সৃষ্টি করা হয়। ক্যাথোড ইলেকট্রন সমৃদ্ধ হাওয়ায় ধনাত্মক সোডিয়াম আয়নকে আকর্ষণ করে। সোডিয়াম আয়ন ক্যাথোড থেকে ইলেকট্রন গ্রহণ করে সোডিয়াম পরমাণুতে পরিণত হয় এবং ক্যাথোডে জমা হয়।

Na+  + e-   --------> Na

অন্যদিকে, অ্যানোড ধনাত্মক আধান বিশিষ্ট হাওয়ায় তা ঋনাত্বক ক্লোরাইড আয়নকে আকর্ষণ করে এবং ক্লোরাইড আয়নসমূহ অ্যানোডে ইলেকট্রন ছেড়ে দিয়ে ক্লোরিন পরমাণুর সৃষ্টি করে। দুটি ক্লোরিন পরমাণু পরস্পরের সাথে যুক্ত হয় ক্লোরিন গ্যাসের সৃষ্টি করে। 

Cl-    -----------> Cl + e

Cl + Cl  --------> Cl₂

এভাবে তড়িৎ বিশ্লেষণ সংঘটিত হয়।প্রসঙ্গ উল্লেখ্য যে, ধনাত্মক আয়নসমূহ ক্যাথোড কর্তৃক আকৃষ্ট হয় বলে তাদেরকে ক্যাটায়ন এবং ঋনাত্বক আয়নসমূহ অ্যানোড কর্তৃক আকৃষ্ট হয় বলে তাদেরকে অ্যানায়ন বলা হয়।

Comments

Popular posts from this blog

কপার(Cu) ও ক্রোমিয়ামের(Cr) ইলেকট্রন বিন্যাস ব্যতিক্রম কেন?

মুক্তজোড় ইলেকট্রন ও বন্ধন জোড় ইলেকট্রন কাকে বলে।

জারণ সংখ্যা নির্ণয়ের সহজ পদ্ধতি।

COD ও BOD কাকে বলে?

জারক ও বিজারক কাকে বলে? কিভাবে জারক ও বিজারক সহজেই চেনা যায়।

সালফার পরিবর্তনশীল যোজনী প্রদর্শন করে কেন?

প্রাইমারি স্ট্যান্ডার্ড ও সেকেন্ডারি স্ট্যান্ডার্ড পদার্থ কাকে বলে?

মোলার গ্যাস ধ্রুবক এবং এর মাত্রা, তাৎপর্য ও মান নির্ণয়।

প্রতীক ও সংকেতের মধ্যে পার্থক্য কি?

রাদারফোর্ড ও বোর পরমাণু মডেলের মধ্যে তুলনা।