পানির খরতা কি?

পানির খরতা কি?




পানিতে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, ম্যাঙ্গানিজ এদের সাথে যদি ক্লোরাইড, বাই কার্বনেট, সালফেট ইত্যাদি লবণ দ্রবীভূত থাকে তাহলে ওই পানিকে খর পানি বলে।

পানির খরতা দুই ধরনের হয়।
স্থায়ী খরতা এবং অস্থায়ী খরতা।

অস্থায়ী খরতাঃ  পানিতে যদি ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, ম্যাঙ্গানিজ এদের সাথে বাই কার্বনেট লবণ দ্রবীভূত থাকে তাহলে ওই পানিকে অস্থায়ী খর পানি বলে।
পানির অস্থায়ী খরতা দূর করতে হলে পানিকে শুধু উত্তপ্ত করলেই অদ্রবণীয় কার্বনেট লবণ উৎপন্ন হয়। যা পাত্রের নিচে তলানি আকারে জমা হয়। এই তলানিকে ছাকনের মাধ্যমে পানিকে সহজেই খর মুক্ত করা যায়। অর্থাৎ অস্হায়ী খর পানি মৃদু পানিতে পরিণত হয়।

Mg(HCO₃)₂ ------>MgCO₃(s) + CO₂(g) +H₂O(l)


 
স্থায়ী খরতাঃ পানিতে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, আয়রন ইত্যাদির সাথে যদি ক্লোরাইড, সালফেট লবণ দ্রবীভূত থাকে তাহলে ওই পানিকে স্থায়ী খর পানি বলে।
পানির স্থায়ী খরতা সহজে দূর করা যায় না। স্থায়ী খরতা দূর করনের জন্য বিভিন্ন পদ্ধতি আছে। 
যেমনঃ পারমুটিট পদ্ধতি, সোডা অ্যাশ পদ্ধতি, আয়ন বিনিময় রেজিন পদ্ধতি। 
এর মধ্যে সোডা অ্যাশ পদ্ধতিতে স্থায়ী খরতা দূর করার জন্য, পানিতে সোডিয়াম কার্বনেট যোগ করলে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন এদের লবণের সাথে সোডিয়াম কার্বনেট বিক্রিয়া করে ক্যালসিয়াম কার্বনেট, ম্যাগনেসিয়াম কার্বনেট, আয়রন কার্বনেটের অধঃক্ষেপ উৎপন্ন করে।

CaSO₄ + Na₂CO₃ ---------> CaCO₃ + Na₂SO₄

 
ফলে পানি থেকে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ইত্যাদির ক্লোরাইড, সালফেট লবণ গুলি অপসারিত হয়। এর ফলে পানির স্থায়ী খরতা দূর করা সম্ভব।
খর পানিতে সাবান কাপড় পরিষ্কার করে না। কারণ খর পানিতে বিদ্যামান ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন এদের সাথে সাবান বিক্রিয়া করে সাবানের অধঃক্ষেপ তৈরি করে। যার ফলে সাবানের অপচয় ঘটে। 
এজন্য খর পানিতে সাবান ভালো কাপড় পরিষ্কার করে না।
CaCl₂ + 2RCOONa ----->Ca(RCOO)₂ +2NaCl

Comments

  1. স্যার আমি কি ভাবে জানবো পানিতে ক্যালসিয়াম , ম্যাগনেসিয়াম ,আয়রনের সাথে ক্লোরাইড সালফেটের দ্রবীভূত আছে।কারন এটা জানার উপর ই তো কোন শোধন পদ্ধতি ব্যবহার করতে হবে তা নির্ভর করে । সুতরাং ,এর জন্য কি টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে কোন মেশিংন ,বা কোন প্রসেস অবলম্বন করা হয় ?

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

কপার(Cu) ও ক্রোমিয়ামের(Cr) ইলেকট্রন বিন্যাস ব্যতিক্রম কেন?

মুক্তজোড় ইলেকট্রন ও বন্ধন জোড় ইলেকট্রন কাকে বলে।

জারণ সংখ্যা নির্ণয়ের সহজ পদ্ধতি।

COD ও BOD কাকে বলে?

জারক ও বিজারক কাকে বলে? কিভাবে জারক ও বিজারক সহজেই চেনা যায়।

সালফার পরিবর্তনশীল যোজনী প্রদর্শন করে কেন?

প্রাইমারি স্ট্যান্ডার্ড ও সেকেন্ডারি স্ট্যান্ডার্ড পদার্থ কাকে বলে?

মোলার গ্যাস ধ্রুবক এবং এর মাত্রা, তাৎপর্য ও মান নির্ণয়।

প্রতীক ও সংকেতের মধ্যে পার্থক্য কি?

রাদারফোর্ড ও বোর পরমাণু মডেলের মধ্যে তুলনা।